Click Below

Breaking

Know more

Search

শুক্রবার, ৫ আগস্ট, ২০২২

ন্যাফটার (NAFTA) উদ্দেশ্য ও কার্যাবলী আলোচনা কর || History

 


প্রশ্ন, 

ন্যাফটার উদ্দেশ্য ও কার্যাবলী আলোচনা কর।


অথবা


টীকা লেখ:- ন্যাফটা (NAFTA)


1992 খ্রী: মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা ও মেক্সিকোর মধ্যে স্বাক্ষরিত হয় NAFTA ( " নর্থ আমেরিকান ফ্রি ট্রেড এগ্রিমেন্ট ") । মূলত উত্তর আমেরিকায় অবাধ ও মুক্ত বাণিজ্য প্রসারের লক্ষ নিয়ে ন্যাফটা গড়ে ওঠে। তবে 1989 খ্রিস্টাব্দে কানাডা ও মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে যে দ্বিপাক্ষিক বাণিজ্যিক চুক্তি স্বাক্ষরিত হয় তার সংস্কারণ ছিল NAFTA ; NAFTA - সর্বপ্রথম বাণিজ্যিক চুক্তি যার মাধ্যমে উন্নত প্রথম বিশ্ব এবং উন্নয়নশীল তৃতীয় বিশ্বের দেশগুলোর মধ্যে প্রথম বাণিজ্যিক চুক্তি স্বাক্ষরিত হয়।


উদ্দেশ্য:- NAFTA এর ঘোষিত চুক্তি গুলি হল- 

১) অন্তরাষ্ট্রীয় বাণিজ্যের উপর থেকে সব ধরনের বিধি নিষেধ অপসারণ করে তিন স্বাক্ষরকারী রাষ্ট্রের মধ্যে উৎপাদিত বস্তু ও পরিষেবা, যাতায়াতের সুযোগ সুবিধা করা।

২) মুক্ত বাণিজ্য এলাকায় ন্যায় সঙ্গত প্রতিযোগিতার পরিবেশ সৃষ্টি করা।

৩) তিন রাষ্ট্রের বৈদেশিক বিনিয়োগের সুযোগ বৃদ্ধি।

৪) রাষ্ট্র তিনটির মধ্যে মেধাসত্ত্ব সংক্রান্ত অধিকারসমূহ সুরক্ষিত রাখার ব্যবস্থা করা।

৫) NAFTA - চুক্তি কার্যকর করার জন্য যৌথভাবে এর পরিচালনা এবং বিরোধের মীমাংসার জন্য সুনির্দিষ্ট কর্মপদ্ধতি স্থির করা।

৬) এই NAFTA চুক্তির সুযোগ-সুবিধা বাড়ানো এবং বিস্তারের জন্য সহযোগিতামূলক কাঠামো গড়ে তোলা।


• চুক্তি স্বাক্ষরকারী দেশ তিনটি লক্ষ্য ছিল ১০-১৫ বছরের মধ্যে তিন রাষ্ট্রের মধ্যে বাণিজ্যিক ও কৃষি শুল্ক তুলে দেওয়া। NAFTA চুক্তির মধ্যে পরিবেশ ও শ্রমিক কল্যাণমূলক ধারা সংযুক্ত করা হয়।


প্রশাসনিক কাঠামো:- NAFTA প্রশাসনে কাঠামোর মধ্যে মূল প্রতিষ্ঠান হল মুক্ত বাণিজ্য কমিশন। বছরে একবার করে এই কমিশন বৈঠকে বসে। এই কমিশনের প্রধান কাজ হল NAFTA চুক্তি বলবৎ করা। চুক্তির শর্ত সমূহ ব্যাখ্যা দান করা এবং NAFTA সহকারি কাজকর্মের তদারকি করা। NAFTA একটি সচিবালয় আছে, যা তিনটি রাষ্ট্রের আলাদা আলাদা বিভাগ নিয়ে গঠিত। এক একজন সচিবের অধীনে বিভাগগুলি কাজ করে।


কার্যকলাপ:- 1980 খ্রিস্টাব্দের পর মেক্সিকো মুক্তবাজার অর্থনীতি অনুমান করে কিছুটা সমৃদ্ধি ঘটিয়েছিল। আশাকরা হয়েছিল যে, NAFTA এই নতুন অর্থনৈতিক ধারাকে শক্তিশালী করে মেক্সিকোর অর্থনৈতিক উন্নয়ন ঘটাবে। এই NAFTA গঠনের পিছনে মার্কিন যুক্তরাষ্ট্রের দুটি প্রধান কারণ ছিল -

1. মেক্সিকোর অর্থনৈতিক সংস্কার করা। অবশ্য আমেরিকার বিরোধিতায় এই চুক্তিতে মার্কিন স্বার্থ বলে মনে করত। বিরোধীদের যুক্তি মার্কিন শিল্পপতিরা অধিক মুনাফার লোভে মেক্সিকোকে বাণিজ্যের কেন্দ্রস্থল হিসেবে বেছে নেয়। এর ফলে যুক্তরাষ্ট্র ও কানাডার অর্থনীতি ক্ষতিগ্রস্ত হবে ও দুই রাষ্ট্রের বেকারত্ব দেখা দেবে। অন্যদিকে মেক্সিকোর সরকার বিশ্বের দেল গুলি NAFTA- এর সমালোচনা করে বলতে থাকে, 

"NAFTA নিজস্ব ধ্বংস করে আমেরিকা-করন করার চেষ্টা করে।"


2. মেক্সিকোর মত উন্নয়নশীল দেশের বাজারে আধিপত্য কায়েম করা। 


• তবে ন্যাফটার সাফল্যকে উপেক্ষা করা যায় না। ন্যাফটা আমেরিকা যুক্তরাষ্ট্র, কানাডা ও মেক্সিকোর পক্ষে কল্যাণকর ছিল। মার্কিন যুক্তরাষ্ট্র উল্লেখ করেছে যে, 1993-2005 এর মধ্যে ন্যাফটা অঞ্চলে 173% বাণিজ্য বৃদ্ধি হয়েছিল। 2005 সালে তা বেড়ে দাঁড়ায় 810 বিলিয়ন ডলার। মার্কিন যুক্তরাষ্ট্রের শিল্প উৎপাদন বৃদ্ধি পেয়েছে। তিনটি রাষ্ট্রের গড় রাষ্ট্রীয় আয় বৃদ্ধি পেয়েছে। 2005 এর মধ্যে আমেরিকার জাতীয় আয় বৃদ্ধি পায় 48% , মেক্সিকোর 48%, কানাডা 49%  ; কানাডা সরকার স্বীকার করেছে যে, ন্যাফটা সেখানকার জীবনযাত্রার মান উন্নত করেছিল। অপরদিকে মেক্সিকো ন্যাফটার দ্বারা লাভবান হয়েছে, দরিদ্রতাও কমেছে। কিন্তু মুক্তবাজার অর্থনীতি মেক্সিকোর দরিদ্র শ্রমিক ও কৃষক সম্প্রদায় কে অসম প্রতিযোগিতায় ঠেলে দিয়েছে। কানাডা ও মার্কিন যুক্তরাষ্ট্রের শ্রমিকদের কাছে মেক্সিকোর অদক্ষ শ্রমিকদের জীবিকা হারাতে হয়েছে। এই পরিস্থিতিতে মার্কিন যুক্তরাষ্ট্র মেক্সিকানদের অবৈধ অনুপ্রবেশ বাড়ে। তবে এক কথায় স্বীকার করতে হয় ন্যাফটা উত্তর আমেরিকার দেশগুলির মধ্যের সংহতি বোধ জয় করতে অনেকাংশ সফল হয়েছে।


আরো পড়ুন:- দ্বিতীয় বিশ্বযুদ্ধে আসিয়ানের (ASEAN) লক্ষ্য ও কার্যাবলী লেখ? || টীকা লেখ - আশিয়ান (ASEAN) CLICK HERE

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Click Here