Click Below

Breaking

Know more

Search

বৃহস্পতিবার, ৮ এপ্রিল, ২০২১

সাঁওতাল বিদ্রোহের কারণ || সাঁওতাল বিদ্রোহ || মাধ্যমিক ইতিহাস সাজেশন

 

মাধ্যমিক ইতিহাস সাজেশন

তৃতীয় অধ্যায়ঃ প্রতিরোধ ও বিদ্রোহ : বৈশিষ্ট্য ও বিশ্লেষণ 

Madhyamik History Suggestion



অত্যন্ত গুরুত্বপূর্ণ ৪ নম্বরের প্রশ্ন ও উত্তর

সাঁওতাল বিদ্রোহের প্রধান কারণগুলি কি কি ছিল ?

অথবা , 

১৮৫৫ খ্রিস্টাব্দে সাঁওতাল বিদ্রোহ করেছিল কেন ?

অথবা,

টীকা লেখ : সাঁওতাল বিদ্রোহের কারণ


উত্তর

সূচনা : ছোটনাগপুরের সাঁওতাল উপজাতি সম্প্রদায় ১৮৫৫ - ১৮৫৬ খ্রিস্টাব্দ নাগাদ অত্যাচারী ব্রিটিশ সরকার ও তাদের সহযোগী জমিদার এবং মহাজনদের বিরুদ্ধে যে তীব্র শক্তিশালী বিদ্রোহ শুরু করে ইতিহাসে সাঁওতাল বিদ্রোহ নামে পরিচিত । এই বিদ্রোহ সংঘটিত হওয়ার পেছনে কোনো একটি সুনির্দিষ্ট কারণ কে চিহ্নিত করা যায় না, বরং এই বিদ্রোহ সংঘটিত হয় একহাতে কারণের ফলশ্রুতি হিসেবে । নিম্নে সাঁওতাল বিদ্রোহের কারণ আলোচনা করা হলো :- 


১. বিপুল রাজস্ব আরোপ : আদিবাসী সাঁওতাল অরণ্য অঞ্চলের পতিত জমি উদ্ধার করে চাষবাস করে সেই জমিকে উর্বর করে তুলেছিল কিন্তু ব্রিটিশ সরকার সেই জমির উপরে উচ্চহারে রাজস্ব চাপায়; আর এক্ষেত্রে ব্রিটিশ সরকার নিযুক্ত জমিদাররা মুখ্য ভূমিকা গ্রহণ করেছিল ফলস্বরূপ এই উচ্চ রাজস্বের চাপে সাঁওতালরা তাদের জমি ছেড়ে দিতে বাধ্য হয় - যা তাদের প্রথম থেকেই ক্ষুব্ধ করেছিল।


২. অন্যান্য কর আরোপ : ভূমি রাজস্ব ছাড়াও সরকার, জমিদার প্রমূখ সাঁওতালদের ওপর বিভিন্ন ধরনের করের বোঝা চাপিয়ে দেয় ফলে দরিদ্র সাঁওতালদের দুর্দশা ক্রমশ আরো প্রকট হয়ে ওঠে।


৩. মহাজনদের শোষণ : সাঁওতালরা নগদে ভূমি রাজস্ব ও অন্যান্য কর পরিশোধের জন্য বাধ্য হয়ে মহাজনদের কাছ থেকে অত্যন্ত চড়া সুদে ঋণ নিতে বাধ্য হতো। পরবর্তীকালে ঋণের দায়ে তারা তাদের জমি, ফসল, বলদ, সমস্তকিছুই মহাজনদের কাছে হারাতো।


৪. ব্যবসায়ীদের প্রতারণা : বহিরাগত ব্যবসায়ীরা অর্থাৎ দিকুরা কেনারাম ও বেচারাম বাটখারা ব্যবহার করে সাঁওতালদের প্রতিনিয়ত ঠকাত। যখন এই বিষয়টি সাঁওতালরা জানতে পারে তখন তাদের ক্ষোভ আরো তীব্র হয়ে ওঠে।


৫. রেলপথ নির্মাণ : সাঁওতাল অধ্যুষিত অঞ্চলে রেলপথ নির্মাণের কাজে সাঁওতাল শ্রমিকদের নিয়োগ করে তাদের খুব কম মজুরি দেয়া হতো ।তাছাড়া রেলের ঠিকাদার ও ইংরেজ কর্মচারীরা সাঁওতাল পরিবারগুলির ওপর নানা ভাবে অত্যাচার করত ।


৬ . সাঁওতাল আইন বাতিল : রাজমহল পাহাড় এর প্রান্তদেশে অর্থাৎ দামিন-ই-কোহ হতে যেখানে সাঁওতালরা থাকতো উক্ত এলাকাতে সাঁওতালদের নিজস্ব আইন ও বিচার পদ্ধতি বাতিল করে ব্রিটিশ সরকার এই এলাকায় ইংরেজদের জটিল আইন ও বিচার ব্যবস্থা চালু করে , যা সাঁওতালদের মোটেই পছন্দ হয়নি


মূল্যায়ন : উল্লেখিত কারণগুলি ছাড়াও ৭. সাঁওতাল রমণীদের প্রতি অন্যায় আচরণ , ৮. সাঁওতালদের জোর করে খ্রিস্টধর্মে গ্রহণে বাধ্য করা; ৯. সাঁওতালদের নীলচাষে বাধ্য করা ১০, সাঁওতালদের স্বাধীনতার দাবি প্রভৃতি কারণগুলি সাঁওতাল বিদ্রোহের পেছনে গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করেছিল।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Click Here